১০ দিনের মধ্যে মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেওয়ার আহ্বান

এস কে মামুন স্টাফ রিপোর্টার পাসপোর্ট বই সঙ্কটে চরম দুর্ভোগে পড়েছেন মালয়েশিয়ায় নতুন পাসপোর্টের জন্য আবেদন করা শত শত আবেদনকারী। মাসের পর মাস অপেক্ষা করেও পাচ্ছেন না কাঙ্ক্ষিত পাসপোর্ট।

এতে বিদেশে ভিসার মেয়াদ পার হয়ে যাওয়ার পাশাপাশি দেশটির সরকারের দেওয়া বৈধকরণ ‘আনডকুমেন্টেড মাইগ্রেন্ট রিক্যালিব্রেশন প্ল্যান’ প্রক্রিয়ার আওতায় বৈধতা পেতে নানামুখী জটিলতায় পড়ার আশঙ্কা করছেন প্রবাসীরা।

তবে সক্ষমতার চেয়ে বেশি আবেদন এবং মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরের আমপাং অফিসে সার্ভারের কারিগরি সংক্রান্ত জটিলতার কারণে কিছুটা সঙ্কট সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে দূতাবাস সূত্রে।

এদিকে, অগ্রাধিকার ভিত্তিতে ৭ থেকে ১০ কর্মদিবসের মধ্যে মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা প্রদানের লক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছেন মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক ও কমিউনিটি নেতা এম. রেজাউল করিম রেজা।

বাংলাদেশ সময় রোববার (২৯ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে এম. রেজাউল করিম রেজার নেতৃত্বে মালয়েশিয়া আওয়ামীলীগের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথে সাক্ষাৎ করেন। এম রেজাউল করিম রেজা প্রবাসীদের পক্ষে তাঁদের দাবিদাওয়া ও প্রত্যাশার কথা তুলে ধরে বলেন প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের স্বার্থে, রেমিট্যান্স বৃদ্ধির স্বার্থে, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে তাদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলাপ করেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী পাসপোর্ট অধিদফতরের নতুন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরীকে ফোন আলাপের মাধ্যমে জানান মালয়েশিয়া সরকার অবৈধ প্রবাসীদের বৈধকরণের যে ‘রিক্যালিব্রেশন’ কর্মসূচির সুযোগ দিয়েছে তাতে অন্যতম পূর্বশর্ত হলো ন্যূনতম ১৮ মাসের মেয়াদ সম্বলিত পাসপোর্ট থাকতে হবে।

সেদিকে লক্ষ রেখে মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট প্রথম অগ্রাধিকারের ভিত্তিতে যেন তারা হাতে পায় এবং মালয়েশিয়া সরকারের দেয়া ‘রিক্যালিব্রেশন’ প্রোগ্রামের আওতায় প্রবাসী বাংলাদেশিরা যেন বৈধতার সুযোগ পায় সে ব্যাপারে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসকেও দ্রুত পাসপোর্ট সেবা প্রদানে বিভিন্ন নির্দেশনা দিতে বলা হয়।

শেয়ার করুন