আম্পানের পর এবার ভয়াবহ বন্যার পূর্বাভাস দিলেন পরিবেশবিদ ডক্টর বিশ্বজিৎ নাথ

অনলাইন নিউজ ডেস্কঃ গতকাল বয়ে যাওয়া শক্তিশালী ঘূর্নীঝড় আম্পানের আঘাতে শুধু বাংলাদেশেই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ভাষ্যমতে ২৬টি জেলায় এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় ১১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও পর্যন্ত কোটি মানুষ বিদ্যুৎ বিহীন দিনাতিপাত করছে। আর এরই মধ্যে মরার উপর খড়ার ঘা হিসেবে বন্যায় আক্রান্ত হওয়ার খবর। করোনা মহামারিতে এমনিতেই দেশের মানুষ কঠিন ও চরম দূর্ভোগে দিন কাঠাচ্ছে দেশের মানুষ, এরপর আম্পান এসে নাস্তানাবুদ করেদিল প্রায় ২৬টি জেলাকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের এসোসিয়েট প্রফেসর, প্রাকৃতিক দুর্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ। একটি ফেসবুক স্ট্যাটাসে গত ২৫ এপ্রিল ঘূর্ণিঝড় আম্পানের আগমনের শঙ্কা প্রকাশ করেছিলেন । সংশ্লিষ্টরা বলেছেন, তখন থেকে এ ঝড়কে মাথায় রেখে প্রস্তুতি নিলে ফসলের এত ক্ষতি হতো না। বিপুল ক্ষতি হওয়া আমসহ মোটামুটি পরিপক্ক ফসল আগেই ঘরে তোলা যেত।

এর আগে ২৫ এপ্রিল নিজের ফেসবুকে আম্পানের আগমনের খবর প্রকাশ করেন এ গবেষক। সেখানে তিনি একটি ইনফ্রারেড ছবি ব্যবহার করেন। ছবিটিতে তিনি আম্পানের কেন্দ্রকে কালো কালি দিয়ে চিহ্নিত করেন। যথেষ্ট প্রযুক্তি থাকলেও আবহাওয়া অধিদপ্তরের দূরবর্তী সতর্কতা দিতে না পারাকে ইচ্ছাশক্তি সংকট বলে মনে করেন তিনি।

আম্পান চলে যাওয়ার পর এবার এই গবেষক সম্প্রতি আরেকটি স্ট্যাটাসে আশঙ্কা করেছেন আম্পান পরবর্তী ভয়াবহ বন্যার।

বৃহস্পতিবার (২১ মে) আরেক স্ট্যাটাসে সারাদেশে বন্যা আসছে বলে পূর্বাভাসও দিয়েছেন তিনি। ঐ স্ট্যাটাসে তিনি বলেন, আম্পান ইতিহাসের সবচেয়ে ভয়ংকর ঝড়গুলো একটি। আম্পানের তীব্রতায় ভয়াবহ বন্যার আশঙ্কা রয়েছে। কেননা আম্পানের পরিধি অনেক বড় ছিল।

শেয়ার করুন