অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির “মুক্ত আকাশ” আইন থেকে সরে আসলো ট্রাম্প

অনলাইন নিউজঃ রাশিয়ানদের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ করে ‘মুক্ত আকাশ’ অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে সরে আসছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২১ মে) এই ঘোষণা দিলেও শুক্রবার (২২ম) তা রাশিয়াকে আনুষ্ঠানিকভাবে জানাবে দেশটি। বিদ্যমান অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিগুলো পর্যবেক্ষণের তাগিদে  আজ থেকে প্রায় তিন দশক আগে এই চুক্তিটি করা হয়েছিল।

বৃহস্পতিবার ট্রাম্প বলেন, আমার মনে হয় রাশিয়ার সঙ্গে আমাদের সুসম্পর্কই রয়েছে। তবে রাশিয়া চুক্তি মানেনি। তারা চুক্তি না মানা পর্যন্ত আমরা এই চুক্তির বাইরেই আছি। তবে ট্রাম্প এটিও জানিয়েছেন যে রাশিয়ার সঙ্গে নতুন চুক্তি করবে যুক্তরাষ্ট্র। আসন্ন ছয়মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র চুক্তি থেকে কাগজপত্রে বেরিয়ে আসবে বলে যুক্তরাষ্ট্রের সরকারি দফতর থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘মুক্ত আকাশ’ চুক্তি রাশিয়া ছাড়াও কানাডা যুক্তরাজ্যের মত আরো ৩৫ টি দেশের সঙ্গে রয়েছে। চুক্তি থেকে সরে আসার বিষয়ে রাশিয়ানরাও বেশ কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, এর ফলে যুক্তরাষ্ট্রকে ‘পস্তাতে’ হবে।

উল্লেখ্য, ১৯৯২ সালে ‘ওপেন স্কাইজ ট্রিটি’ বা মুক্ত আকাশ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। ৩৫টি দেশের এ চুক্তিটি কার্যকর হয় ২০০২ সালের ১ জানুয়ারি।

এই চুক্তি অনুযায়ী, কোনো দেশের অস্ত্রহীন নজরদারি বিমান চুক্তিভুক্ত দেশগুলোর আকাশে বিনা বাধায় উড়তে পারে। এর ফলে মার্কিন সামরিক বাহিনী রাশিয়া ও চুক্তিভুক্ত দেশগুলোতে আকাশ থেকে নজরদারির সুযোগ পায়।

সূত্রঃ এনওয়াই টাইমস এন্ড বিবিসি

শেয়ার করুন