প্রচ্ছদ    

2019-10-04 12:00:28

প্রদীপ বড়ুয়া জয়

বৌদ্ধদের ভারতীয় উপমহাদেশের এক উজ্জ্বল নক্ষত্র বাংলাদেশের উপসংঘরাজ সত্যপ্রিয় ভান্তে আর নেই

Picture Missiong


বাংলাদেশ সরকারের একুশে পদক প্রাপ্ত, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো পরলোক গমন করেছেন। 
বৃহস্পতিবার ৩ অক্টোবর দিবাগত রাত পৌনে ১ টার দিকে ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (সাবেক পিজি হাসপাতাল) এ চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোক গমন করেন। 
বিষয়টি বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি এডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু সাংবাদিকদের-কে নিশ্চিত করেছেন।
তিনি বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয়গুরু, মাননীয় উপসংঘরাজ, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের পূজনীয় অধ্যক্ষ, বিনয়াচার্য পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথের। বাংলাদেশের বৌদ্ধদের এক উজ্জ্বল নক্ষত্র ও ধর্ম পণ্ডিত পালি বিশারদ। উনার প্রনীত অনেক ধর্মীয় গ্রন্থ সহ বিভিন্ন বই বাজারে আছে। তিনি দীর্ঘদিন যাবৎ রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মেরুংলোয়া কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। 
শ্রদ্ধেয় গুরুভান্তের মহাপ্রয়াণে বৌদ্ধদের নেমে এসেছে গভীর শোকের ছায়া। উনি বৌদ্ধদের ছাতা ন্যায় ছিলেন, একাধারে অভিভাবকও ছিলেন। উনার জীবদ্দশায় বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমন করেন। বিভিন্ন দেশে উপাধি সহ নানান পুরস্কারও লাভ করেছিলেন। ভারতীয় উপমহাদেশের বৌদ্ধদের একজন পন্ডিত ও বিনয়াচর্য হিসেবে উনার খ্যাতি বিশ্বব্যাপী সমাদৃত।
অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ সভাপতি ও বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম শীর্ষ ধর্মীয় গুরু ছিলেন। তিনি ২০১২ সালে দেশের অন্যতম মর্যদাপূর্ণ পুরস্কার একুশে পদক লাভ করেন। অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো একই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হিসাবে কয়েকটি দেশ সফর করেন। ধর্মীয় ও সকল ধর্মের সহিত সম্প্রীতিতে উনার মহান চরিত্র সর্বজন নন্দিত, এক কথায় তিনি ছিলেন সকল ধর্মের লোকের কাছে জনপ্রিয় ব্যক্তি।
এই উজ্জ্বল নক্ষত্রের মহাপ্রয়াণে শুধু বৌদ্ধরাই নয়, হিন্দু মুসলিম খ্রিস্টান সকল জাতি শোকাহত। উনার মৃত্যুতে এরই মধ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী সহ জাতীয় সংসদের স্পিকারও শোক জানিয়েছেন। তাছাড়াও দেশের বিভিন্ন রাজনৈতিক দল সহ রাজনৈতিক নেতৃবৃন্দরাও শোক জানিয়েছেন। উনাকে একনজর দেখতে সারাদেশের দূর দূরান্ত থেকে বৌদ্ধরা ছুটে এসেছে। এখনও জনস্রোতে রামুর দিকে।
উপমহাদেশের বৌদ্ধদের এই মহিষীর মহাপ্রয়াণে "বাংলা সময়" এর পক্ষ থেকে গভীর শ্রদ্ধা সহ বন্দনা জানায়।